পুরুষের ক্যান্সার ঝুঁকি বাড়ায় “ভিটামিন-ই”

0
193

এক গবেষণায় বেরিয়েছে যে স্বাস্থ্য সম্পূরক ভিটামিন ই ও সেলেনিয়াম গ্রহণে প্রোস্টেট ক্যান্সারসহ পুরুষের উচ্চ-মাত্রার ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। গবেষকরা বলছেন, শরীরে ভিত্তি পর্যায়ে উচ্চ মাত্রার সেলেনিয়াম থাকা পুরুষরা সেলেনিয়াম সম্পূরক গ্রহণ করলে তা বিষাক্ত মাত্রায় পৌঁছাতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শরীরে ভিত্তি পর্যায়ে নিম্ন মাত্রার সেলেনিয়াম থাকা পুরুষরা ভিটামিন ই গ্রহণ করলেও ক্যান্সারের ঝুঁকি বাড়ে।
তবে অতিরিক্ত ভিটামিন ই গ্রহণের ফলে সৃষ্ট ক্ষতিকর প্রতিক্রিয়া থেকে এই খনিজ উপাদনটি রক্ষা করে বলেও গবেষণায় বেরিয়ে এসেছে। যুক্তরাষ্ট্রের সিয়াটলের ফ্রেড হাচিনসন ক্যান্সার রিসার্চ সেন্টারে একদল গবেষক প্রায় ১২ বছরের গবেষণা শেষে এই ফলাফল পেয়েছেন। ওই ক্যান্সার গবেষণা কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে, যা কেন্দ্রের ওয়েসাইটে প্রকাশিত হয়েছে। উচ্চ মাত্রার ভিটামিন ই ও সেলেনিয়াম পুরুষের প্রোস্টেট ক্যান্সার থেকে রক্ষা করে কি না তা পরীক্ষা করতেই ২০০১ সালে এই গবেষণার উদ্যোগ নেয়া হয়।
২০০৮ সালে ক্যান্সার থেকে রক্ষায় ওই দুটি উপাদনের কোনো সুফল না পাওয়ায় এই গবেষণা বন্ধ করা হয়। এরপর পরের দুবছরেও যে সমস্ত লোকরা ভিটামিন ই গ্রহণ করেছিল তাদের মধ্যে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি ১৭ শতাংশ বেড়ে যায় বলে গবেষণায় বের হয়েছে। ড. অ্যালান ক্রিস্টালের নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় দেখা যায়, ভিত্তি পর্যায়ে শরীরে উচ্চ মাত্রার সেলেনিয়াম থাকা পুরুষদের সেলেনিয়াম সম্পূরক গ্রহণে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি ৯১ শতাংশ বেড়েছে।
শরীরে নিম্ন মাত্রার সেলেনিয়াম নিয়ে ভিটামিন ই সম্পূরক গ্রহণকারী পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি ৬৩ শতাংশ ও উচ্চ মাত্রার ক্যান্সারের ঝুঁকি ১১১ শতাংশ বেড়ে গেছে বলে গবেষণায় বের হয়েছে। ফ্রেড হাচিনসনের জনস্বাস্থ্য বিজ্ঞান বিভাগের সদস্য অ্যালান ক্রিস্টাল বলেন, “খাবারের মাধ্যমে সম্পূরক ভিটামিন গ্রহণ উপকারী বা অন্তত ক্ষতিকর নয়। এটা সত্য নয়।” আগে আরো সম্পূরক ভিটামিনের বিষয়ে নানা ধরনের গবেষণায় এই ধারণা ভুল প্রমাণিত হওয়ার পর এবার ভিটামিন ই ও সেলেনিয়ামের ক্ষেত্রেও একই ফলাফল এসেছে বলে জানান অ্যালান। এই দুটি উপাদান নিয়ে গবেষণায় প্রোস্টেট ক্যান্সারের চিকিৎসাধীন এক হাজার ৭৩৯ জন পুরুষ এবং তুলনা করার জন্য প্রোস্টেট ক্যান্সারবিহীন তিন হাজার ১১৭ জন পুরুষকে নমুণা হিসেবে নেওয়া হয়েছিল।

গবেষণার ফলাফলের সারকথা হলো- ভিটামিন ই ও সেলেনিয়াম সম্পূরক গ্রহণের কোনো উপকারিতা নেই। উপরন্তু উল্লেখযোগ্য সংখ্যক পুরুষের জন্য দুটোই ক্ষতিকর ছিল। ক্রিস্টাল বলেন, “এই দুটি সম্পূরক জনপ্রিয় হলেও এখনো কোনো ভাল মানের গবেষণায় জটিল কোনো রোগ প্রতিরোধে এই দুটি উপাদানের কোনো উপকারিতা দেখা যায়নি।” পুরুষদের অবিলম্বে এই দুটি সম্পূরক গ্রহণ বন্ধ করার পরামর্শ দিয়েছে এই চিকিৎসা গবেষক।

তিনি বলেন, “সেলেনিয়াম বা ভিটামিন ই সম্পূরক- কোনোটিরই কোনো উপকারিতা নেই, আছে শুধু ঝুঁকি। বরং মানসম্পন্ন মাল্টিভিটামিনে কোনো ঝুঁকি নেই। উচ্চ মাত্রার একক সম্পূরক গ্রহণের অভাবনীয়, জটিল এবং ক্ষতিকর প্রভাব পড়তে পারে।একক সম্পূরক গ্রহণের বিষয়ে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার উপর জোর দেন তিনি।

বিঃদ্রঃ- লেখাটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। আপডেট সব খবরা- খবর ও অসাধারণ সব টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং গ্রুপে জয়েন করে একটিভ থাকুন।

আপনার মন্তব্য লিখুন…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here