মধ্যপ্রাচ্যে রমজানের চাঁদ দেখা যায়নি, রোজা শুরু বৃহস্পতিবার

0
87

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার (১৫ মে) রমজান মাসের চাঁদ দেখতে পাওয়া যায়নি। তাই আগামী বৃহস্পতিবার (১৭ মে) থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে বলে জানা যায়।এই খবর মঙ্গলবার রাতে সৌদি বাদশার উপদেষ্টা তুর্কি আল শেইখ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন।

সেই সাথে, সৌদি আরবের আকাশের কোথাও রমজান মাসের চাঁদ না দেখার দরুন এবার শাবান মাস ৩০ দিনে শেষ হলো। আর তাই হিসেব মোতাবেক আগামী বৃহস্পতিবার (১৭ মে) থেকে রমজান মাসের ১ম তারিখ গণনা শুরু হবে।

এদিকে, রমজান মাসে ইবাদত-বন্দেগী সুন্দর-সুশৃঙ্খল ও নিরবিচ্ছিন্ন ভাবে সম্পন্ন হতে মক্কার হারাম শরীফ, মদীনার মসজিদে নববীসহ অন্য মসজিদগুলোতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে ।

রোজাদারদের ইফতার করার জন্য মসজিদের পাশে ছোট-বড় তাবু টানানো হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ গাড়িতে করে রোজাদারদের জন্য বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ সিগনালগুলোতে ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইফতারির প্যাকেট বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে,বাংলাদেশে রোজা শুরুর তারিখ নির্ধারণে আজ (বুধবার) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে সন্ধ্যা ৭টায় এই সভা শুরু হবে।

বিঃদ্রঃ- লেখাটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। আপডেট সব খবরা- খবর ও অসাধারণ সব টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং গ্রুপে জয়েন করে একটিভ থাকুন।

আপনার মন্তব্য লিখুন…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here