ইমরানের মন্ত্রিসভায় শপথ নিলেন ২১ সদস্য

0
24

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের কেবিনেটের সদস্যরা। সোমবার সকালে প্রেসিডেন্ট হাউজে দেশটির প্রেসিডেন্ট মামুনুন হোসেইন ২১ সদস্যের মন্ত্রীসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। কেবিনেটে ১৬ জন মন্ত্রী ও ৫ জন উপদেষ্টা রয়েছেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) থেকে ১৬ জন মন্ত্রীর ৯ জন এবং জোট সরকারের অন্য দল ও স্বতন্ত্র সদস্যদের মধ্য থেকে বাকি সাতজন কেবিনেটে জায়গা পেয়েছেন। জোটের মধ্য থেকে মুত্তাহিদা কওমী মুভমেন্ট (এমকিউএম) থেকে দু’জন, পারভেজ মোশাররফের দল পাকিস্তান মুসলিম লিগ (কায়েদে আজম)-কিউ থেকে দুজন, বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) থেকে একজন, আওয়ামী মুসলিম লিগ (এএমএ) থেকে একজন, গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ) থেকে একজন এবং স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্য থেকে একজন কেবিনেটে জায়গা পেয়েছেন।

পিটিআই থেকে মন্ত্রীসভায় স্থান পাওয়া সদস্যরা হলেন- দলটির ভাইস চেয়ারম্যান মাখদুম শাহ মেহমুদ কুরায়েশি (অর্থ), আসাদ ওমর (অর্থ), দলের তথ্য সম্পাদক ফাওয়াদ চৌধুরী (তথ্য ও সম্প্রচার), গোলাম সারওয়ার খান (পেট্রোলিয়াম), ড. শিরীন মাজারি (মানবাধিকার), শাফকাত মাহমুদ (শিক্ষা), মাখদুম খসরু বখতিয়ার (পররাষ্ট্র), আমির মেহমুদ (স্বাস্থ্য) এবং পারভেজ খাটাক (প্রতিরক্ষা)।

ঐক্যমতের সরকারে থাকা দলগুলোর মধ্য থেকে মন্ত্রীসভায় স্থান পাওয়া সদস্যরা হলেন- এমকিউইএম এর ফারুগ নিশাম (আইন ও বিচার), পিএমএল-কিউ এর চৌধুরী তারিক বশীর চিমা (রাজ্য ও সীমান্ত), বিএপির জুবাইদা জালাল (প্রতিরক্ষা উৎপাদন), আওয়ামী মুসলিম লিগের প্রধান শেখ রাশিদ আহমেদ (রেলওয়ে), এমকিউএম এর খালিদ মাকবুল সিদ্দিকী (তথ্য যোগাযোগ ও প্রযুক্তি), গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ড. ফাহমিদা মির্জা (আন্ত:প্রাতেশীয় সমন্বয়) এবং জাতীয় পরিষদের স্বতন্ত্র সদস্য ফাতা নুরুল হক কাদরি (ধর্ম)।

এছাড়া সরকারের উপদেশষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন- বাবর আওয়ান (সংসদ বিষয়ক), শেহজাদ আরবাব (সংস্থাপন বিভাগ), আব্দুল রাজ্জাক দাউদ (বাণিজ্য, শিল্প এবং উৎপাদন ও বিনিয়োগ), ড. ইশরাত হোসেইন (প্রাতিষ্ঠানিক সংস্কার) এবং আমিন আসলাম (জলবায়ু পরিবর্তন)।

বিঃদ্রঃ- লেখাটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। আপডেট সব খবরা- খবর ও অসাধারণ সব টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং গ্রুপে জয়েন করে একটিভ থাকুন।

আপনার মন্তব্য লিখুন…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here